মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, টুংগীপাড়া, গোপালগঞ্জ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নের নিমিত্ত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সরকার এ খাতকে বিশেষ গুরুত্বারোপ করে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বব্যাপী প্রয়োগ ও ব্যবহারে কারিগরি সহায়তা নিশ্চিতকরণ; তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধা সমূহ প্রান্তিক পর্যায়ে পৌঁছানো, অবকাঠামো নিরাপত্তা বিধান; রক্ষণাবেক্ষণ; বাস্তবায়ন; সম্প্রসারণ মান নিয়ন্ত্রণ ও কম্পিউটার পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে ই-সার্ভিস প্রদান নিশ্চিত করার লক্ষ্যে ৩১ জুলাই,২০১৩ তারিখে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর’ গঠন করা হয়। এ লক্ষ্যে ১৪/০৭/২০১৫ খ্রি: তারিখে  টুংগীপাড়া, গোপালগঞ্জ উপজেলাতে উপজেলা কার্যালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এর যাত্রা শুরু হয়।

 

 

 

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

০১। মাঠ পর্যায়ের সকল ধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান। ০২। আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান। ০৩। কলসেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান। ০৪। শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ওভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত। ০৫। হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্যপ্রাপ্তিতে সেবা প্রদান। এসম্পর্কিত যেকোন অভিযোগ ও পরামর্শ। ০৬। ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান। ০৭। জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথে সার্বক্ষনিক সংযুক্ত রাখা।

সেবারনাম সেবা গ্রহীতা সেবাপ্রাপ্তিরসময়সীমা সেবাদানকারীকর্তৃপক্ষ ১ মাঠ পর্যায়ের সকল ধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও উপকার ভোগী জনগন। সর্বোচ্চ দুইদিন। প্রধান কার্যালয়, জেলা কার্যালয় ও উপজেলা কার্যালয়ে সংশ্লিষ্ট কাজে নিয়োজিত কর্মকর্তাগণ। ২ আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান। সকল জনগন সর্বোচ্চ দুইদিন। সংশ্লিষ্ট প্রশিক্ষ নসমন্বয়কারী। ৩ কলসেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান। সকল জনগন তাৎক্ষনিক কল সেন্টার ৪ শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ওভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত। সকল জনগন সর্বোচ্চ দুইদিন। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, সমন্বয়ক ও কলসেন্টার ৫ হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্যপ্রাপ্তিতে সেবা প্রদান। এসম্পর্কিত যেকোন অভিযোগ ও পরামর্শ। সকল জনগন সর্বোচ্চ দুইদিন। ওয়েবসাইটে উল্লখিত কর্মকর্তা ৬ সরকারি ও আধা-সরকারি পর্যায়ে আইসিটি কারিগরিসহায়তাপ্রদান। সকল সরকারিওআধা-সরকারি প্রতিষ্ঠান। সর্বোচ্চ দুইদিন। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান ৭ ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা সর্বোচ্চ দুইদিন। মাঠ পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ ও কলসেন্টার ৮ সরকারি অফিস সমূহে বিভিন্ন অনলাইনই-পদ্ধতি চালুকরণে সহায়তাপ্ রদান। সরকারি প্রতিষ্ঠান সর্বোচ্চ দুইদিন। সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ ৯ জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথেসার্বক্ষনিক সংযুক্তরাখা। নেটওয়ার্কে সংযুক্ত সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। সর্বোচ্চ দুইদিন সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ

এক নজরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরঃ => অধিদপ্তরের নামঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর; => প্রশাসনিক বিভাগঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ; => মন্ত্রণালয়ঃ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়; => প্রতিষ্ঠার তারিখঃ ৩১ জুলাই, ২০১৩; => বর্তমান অস্থায়ী কার্যালয়ঃ ব্যান্সডক ভবন, আগারগাঁও, ঢাকা। ভিশন: > জনগনের দোরগোরায় ই-সার্ভিস সেবার মাধ্যমে জ্ঞান-ভিত্তিক অর্থনীতি, সু-শাসন ও টেকসই উন্নতি নিশ্চিতকরণ। মিশন: > উচ্চ গতির ইলেক্ট্রনিক্স যোগাযোগ, ই-সরকার, দক্ষ তথ্য প্রযুক্তি মানবসম্পদ উন্নয়ন, সাইবার নিরাপত্তা, তথ্য প্রযুক্তিগত নিত্য-নতুন ধারণা বাস্তবায়ন, কার্যকর সমন্বয়সাধন, প্রযুক্তিগত ধারণা সকলের মাঝে বিস্তার নিশ্চিতকরণ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো, নির্ভরযোগ্য রক্ষণাবেক্ষন পদ্ধতি এবং আকর্ষনীয় তথ্য প্রযুক্তি সার্ভিস প্রতিষ্ঠা।

 

ছবি নাম মোবাইল
মোঃ আসলাম ফেরদৌস ০১৭১২৫০৪০৩৫
এহসান 0

ছবি নাম মোবাইল
মোঃ আসলাম ফেরদৌস ০১৭১২৫০৪০৩৫

ছবি নাম মোবাইল

0

টুঙ্গিপাড়া উপজেলার প্রাণকেন্দ্র জাতির পিতার সমাধী সৌধ কমপ্লেক্স থেকে মাত্র ০.৫০ কিঃমিঃ দূরত্বে উপজেলা পরিষদের ২য় উইং এর ৪১৩ কক্ষে অবস্থিত।