Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, টুংগীপাড়া, গোপালগঞ্জ
বিস্তারিত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নের নিমিত্ত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সরকার এ খাতকে বিশেষ গুরুত্বারোপ করে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বব্যাপী প্রয়োগ ও ব্যবহারে কারিগরি সহায়তা নিশ্চিতকরণ; তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধা সমূহ প্রান্তিক পর্যায়ে পৌঁছানো, অবকাঠামো নিরাপত্তা বিধান; রক্ষণাবেক্ষণ; বাস্তবায়ন; সম্প্রসারণ মান নিয়ন্ত্রণ ও কম্পিউটার পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে ই-সার্ভিস প্রদান নিশ্চিত করার লক্ষ্যে ৩১ জুলাই,২০১৩ তারিখে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর’ গঠন করা হয়। এ লক্ষ্যে ১৪/০৭/২০১৫ খ্রি: তারিখে  টুংগীপাড়া, গোপালগঞ্জ উপজেলাতে উপজেলা কার্যালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এর যাত্রা শুরু হয়।

 

 

 

ছবি
ডাউনলোড
label.column.field_office_cism

০১। মাঠ পর্যায়ের সকল ধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান। ০২। আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান। ০৩। কলসেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান। ০৪। শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ওভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত। ০৫। হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্যপ্রাপ্তিতে সেবা প্রদান। এসম্পর্কিত যেকোন অভিযোগ ও পরামর্শ। ০৬। ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান। ০৭। জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথে সার্বক্ষনিক সংযুক্ত রাখা।

সিটিজেন চার্টার

সেবারনাম সেবা গ্রহীতা সেবাপ্রাপ্তিরসময়সীমা সেবাদানকারীকর্তৃপক্ষ ১ মাঠ পর্যায়ের সকল ধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও উপকার ভোগী জনগন। সর্বোচ্চ দুইদিন। প্রধান কার্যালয়, জেলা কার্যালয় ও উপজেলা কার্যালয়ে সংশ্লিষ্ট কাজে নিয়োজিত কর্মকর্তাগণ। ২ আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান। সকল জনগন সর্বোচ্চ দুইদিন। সংশ্লিষ্ট প্রশিক্ষ নসমন্বয়কারী। ৩ কলসেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান। সকল জনগন তাৎক্ষনিক কল সেন্টার ৪ শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ওভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত। সকল জনগন সর্বোচ্চ দুইদিন। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, সমন্বয়ক ও কলসেন্টার ৫ হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্যপ্রাপ্তিতে সেবা প্রদান। এসম্পর্কিত যেকোন অভিযোগ ও পরামর্শ। সকল জনগন সর্বোচ্চ দুইদিন। ওয়েবসাইটে উল্লখিত কর্মকর্তা ৬ সরকারি ও আধা-সরকারি পর্যায়ে আইসিটি কারিগরিসহায়তাপ্রদান। সকল সরকারিওআধা-সরকারি প্রতিষ্ঠান। সর্বোচ্চ দুইদিন। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান ৭ ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা সর্বোচ্চ দুইদিন। মাঠ পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ ও কলসেন্টার ৮ সরকারি অফিস সমূহে বিভিন্ন অনলাইনই-পদ্ধতি চালুকরণে সহায়তাপ্ রদান। সরকারি প্রতিষ্ঠান সর্বোচ্চ দুইদিন। সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ ৯ জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথেসার্বক্ষনিক সংযুক্তরাখা। নেটওয়ার্কে সংযুক্ত সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। সর্বোচ্চ দুইদিন সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ

সাধারণ তথ্য

এক নজরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরঃ => অধিদপ্তরের নামঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর; => প্রশাসনিক বিভাগঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ; => মন্ত্রণালয়ঃ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়; => প্রতিষ্ঠার তারিখঃ ৩১ জুলাই, ২০১৩; => বর্তমান অস্থায়ী কার্যালয়ঃ ব্যান্সডক ভবন, আগারগাঁও, ঢাকা। ভিশন: > জনগনের দোরগোরায় ই-সার্ভিস সেবার মাধ্যমে জ্ঞান-ভিত্তিক অর্থনীতি, সু-শাসন ও টেকসই উন্নতি নিশ্চিতকরণ। মিশন: > উচ্চ গতির ইলেক্ট্রনিক্স যোগাযোগ, ই-সরকার, দক্ষ তথ্য প্রযুক্তি মানবসম্পদ উন্নয়ন, সাইবার নিরাপত্তা, তথ্য প্রযুক্তিগত নিত্য-নতুন ধারণা বাস্তবায়ন, কার্যকর সমন্বয়সাধন, প্রযুক্তিগত ধারণা সকলের মাঝে বিস্তার নিশ্চিতকরণ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো, নির্ভরযোগ্য রক্ষণাবেক্ষন পদ্ধতি এবং আকর্ষনীয় তথ্য প্রযুক্তি সার্ভিস প্রতিষ্ঠা।

 
যোগাযোগ

টুঙ্গিপাড়া উপজেলার প্রাণকেন্দ্র জাতির পিতার সমাধী সৌধ কমপ্লেক্স থেকে মাত্র ০.৫০ কিঃমিঃ দূরত্বে উপজেলা পরিষদের ২য় উইং এর ৪১৩ কক্ষে অবস্থিত।